বাংলাদেশে মুক্তমতের ওপর সশস্ত্র যত আঘাত

Timeline created by dataful.xyz
In History
  • শামসুর রাহমান

    শামসুর রাহমান
    শামসুর রাহমান থাকতেন ঢাকার শ্যামলীতে। তার বাসায় ঢুকে ধারালো অস্ত্র দিয়ে তাকে আঘাত করে একদল দুর্বৃত্ত; এতে গুরুতর জখম হন তিনি।
  • হুমায়ুন আজাদ হত্যাচেষ্টা

    হুমায়ুন আজাদ হত্যাচেষ্টা
    একুশে বইমেলা থেকে বাসায় ফেরার পথে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের উল্টোদিকের ফুটপাথে ধর্মান্ধ মৌলবারা হুমায়ুন আজাদকে হত্যার চেষ্টা করে। তারা তাকে চাপাতি ও কুড়াল দিয়ে কুপিয়ে গুরুতর জখম করে।
  • ব্লগার রাজীবকে কুপিয়ে খুন

    ব্লগার রাজীবকে কুপিয়ে খুন
    ব্লগার আহমেদ রাজীব হায়দারকে ঢাকার পল্লবীতে তার বাসার কাছে কুপিয়ে খুন করা হয়। ৭১ এর যুদ্ধাপরাধীদের মৃত্যুদণ্ড ও জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার আন্দোলনের ১০ দিনের মাথায় তিনি খুন হন।
  • ব্লগার-বিজ্ঞান লেখক অভিজিৎকে কুপিয়ে হত্যা

    ব্লগার-বিজ্ঞান লেখক অভিজিৎকে কুপিয়ে হত্যা
    তিনিও আক্রান্ত হন একুশে বইমেলা থেকে বাসায় ফেরার পথে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসএসি চত্বরে অভিজিৎ ও তার স্ত্রীর ওপর হামলা চালায় ধর্মান্ধ মৌলবাদীরা। অভিজিৎ ঘটনাস্থলেই মারা যান। তার স্ত্রী চিকিৎসার পর সুস্থ হয়ে ওঠেন।
  • ব্লগার ওয়াশিকুরকে কুপিয়ে হত্যা

    ব্লগার ওয়াশিকুরকে কুপিয়ে হত্যা
    ঢাকার তেজগাঁওয়ের বেগুনবাড়িতে দিপীকা মসজিদের সামনে তাকে হত্যা করা হয়। ২৭ বছর বয়সী ওয়াশিকুর সেসময় মতিঝিলে তার কর্মক্ষেত্রে যাচ্ছিলেন।
  • ব্লগার-বিজ্ঞান লেখক অনন্তকে কুপিয়ে হত্যা

    ব্লগার-বিজ্ঞান লেখক অনন্তকে কুপিয়ে হত্যা
    ব্লগার ও বিজ্ঞান লেখক অনন্ত বিজয় দাশ খুন হন সিলেটের সুবিদবাজারে। সেখানে বাসা থেকে বের হওয়ার পর তাকে হত্যা করে ধর্মান্ধ মৌলবাদীরা
  • ব্লগার নিলয়কে কুপিয়ে হত্যা

    ব্লগার নিলয়কে কুপিয়ে হত্যা
    বাসভবনে ঢুকে নিলাদ্রী চট্টোপাধ্যায়কে হত্যা করে ধর্মান্ধ মৌলবাদীরা। তিনি নিলয় নীল নামেও পরিচিত ছিলেন। ঢাকার গোড়ানে একটি ভবনের পঞ্চম তলায় ছিল তার বাসা।
  • অভিজিতের প্রকাশক ও দুই ব্লগারকে হত্যার চেষ্টা

    অভিজিতের প্রকাশক ও দুই ব্লগারকে হত্যার চেষ্টা
    ধর্মান্ধ মৌলবাদীলা এদিন আরো তিনজন ব্লগার-লেখককে কুপিয়ে হত্যার চেষ্টা করে। এরা হলেন আহেমদুর রশীদ টুটুল, সুদীপ কুমার রায় বর্মন ও তারেক রহিম। ঢাকার লালমাটিয়ায় টুটুলের কার্যালয়ে তাদের ওপর হামলা চালানো হয়। সুদীপ কুমার লেখালেখি করেন রণদীপম বসু নামে।
  • অভিজিতের প্রকাশক দীপনকে জবাই করে হত্যা

    অভিজিতের প্রকাশক দীপনকে জবাই করে হত্যা
    ফয়সাল আরেফিন দীপনকে ঢাকার শাহাবাগে আজিজ সুপার মার্কেটে তার কার্যালয়ে হত্যা করে ধর্মান্ধ মৌলবাদীরা। ধর্মান্ধদের হাতে খুন হওয়া লেখক অভিজিতের বই 'বিশ্বাসের ভাইরাস' প্রকাশ করেছিলেন দীপন।
  • জাফর ইকবালকে হত্যার চেষ্টা

    জাফর ইকবালকে হত্যার চেষ্টা
    লেখক ও শিক্ষক মুহম্মদ জায়র ইকবালকে হত্যার চেষ্টা করা হয় তার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই। সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি অনুষ্ঠানে তাকে উপর্যুপরি ছুরি মেরে হত্যার চেষ্টা করে এক মাদ্রাসাছাত্র।